চিবুকের নিচের মেদ কমানোর ৩ উপায়

চিবুকের নিচের মেদ কমানোর ৩ উপায়

রোজকার জীবনযাত্রার প্রভাব পড়ে শরীরে। বর্তমানে বেশিরভাগ মানুষের মধ্যে খাওয়াদাওয়ার অনিয়ম, শরীরচর্চা না করা, রাত জাগার অভ্যাস দেখা যায়। দিনের পর দিন এমন অনিয়মের কারণে শরীরের বিভিন্ন অংশে মেদ জমে। এই তালিকা থেকে বাদ যায় না মুখও।

মুখের ত্বকে মেদ জমলে অনেককেই বয়স্ক দেখায়। বিশেষত চিবুকের নিচে মেদ জমে থাকে। এই মেদ ঝরাতে ভরসা রাখতে পারেন ব্যায়ামে। এমন তিনটি ব্যায়াম সম্পর্কে চলুন জেনে নিই-

মৎস্য মুখ

ইংরেজিতে একে ফিস ফেস বলে। বেশিরভাগ মানুষ অবশ্য একে পাউট নামে চেনেন। এই ভঙ্গিতে সেলফিও তোলেন। অনেকটা সেভাবেই গাল দুটো ভাঁজ করে মুখটা মাছের মতো করে রাখুন কিছুক্ষণ। এবার এই ভঙ্গিটি ধরে রেখে মুখ প্রসারিত করে যতখানি হাসা যায়, হাসুন। বেশ কয়েক বার এমনটা করুন। টানা দশ বার করুন এই ব্যায়াম। নিয়মিত চর্চায় কমবে চিবুকের নিচের মেদ।

সিংহমুদ্রা

এই ব্যায়ামটি করতে প্রথমে হাঁটু মুড়ে বসুন। হাতের তালু উরুর উপরে রেখে জিভ যতখানি সম্ভব বের করা যায় ততখানি বের করুন। এমন করতে করতেই শ্বাস ছাড়ুন আর মুখে আওয়াজ করতে থাকুন। এই আসনে সিংহের মতো আওয়াজ করতে বলা হয় বলে একে সিংহমুদ্রা বলে।

জিভ দিয়ে নাক ছোঁয়ার চেষ্টা

চিবুকের নিচের মেদ ঝরানোর কার্যকরী উপায় এটি। একটি জায়গায় স্থির হয়ে বসুন। এবার জিভ বের করে নাকে ঠেকানোর চেষ্টা করুন। এসময় গলার কাছে চাপ পড়বে। ১০ সেকেন্ড ভঙ্গিটি ধরে রাখুন। তারপর ১০ সেকেন্ড বিশ্রাম নিন। পুনরায় ব্যায়ামটি করুন।

আপনি আরও পড়তে পারেন